হোম আইন-বিচার সমন্বিত ভর্তি পরীক্ষা শিক্ষার্থী-অভিভাবকদের দুর্ভোগ কমাবে : শিক্ষামন্ত্রী

সমন্বিত ভর্তি পরীক্ষা শিক্ষার্থী-অভিভাবকদের দুর্ভোগ কমাবে : শিক্ষামন্ত্রী

সমন্বিত ভর্তি পরীক্ষা শিক্ষার্থী-অভিভাবকদের দুর্ভোগ কমাবে : শিক্ষামন্ত্রী
সমন্বিত ভর্তি পরীক্ষা শিক্ষার্থী-অভিভাবকদের দুর্ভোগ কমাবে : শিক্ষামন্ত্রী-ছবি : সংগৃহীত

বিটিএন২৪ রিপোর্ট: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তির বিড়ম্বনা কমবে। অর্থের সাশ্রয় ঘটবে। বিশেষ করে ছাত্রীদের যাত্রায় হয়রানি বহুলাংশে নিরসন হবে। বর্তমান সরকারের শিক্ষাকে সর্বাধিক অগ্রাধিকার দিচ্ছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

বৃহস্পতিবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী তার বক্তব্যে উচ্চশিক্ষাকে বিশ্ব র‌্যাংকিংয়ে একটি সম্মানজনক পর্যায়ে উন্নীত করার লক্ষ্যে কেন্দ্রীয় গবেষণাগার, বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রশিক্ষণ একাডেমি প্রতিষ্ঠা ও স্টেক হোল্ডারদের সঙ্গে সমন্বয় করে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে মাস্টার প্ল্যান প্রণয়নের ওপরও গুরুত্বারোপ করেন। শিগগিরই ভিসি, প্রো-ভিসি ও কোষাধ্যক্ষ নিয়োগের একটি নীতিমালা প্রণয়ন করা হবে জানিয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে সান্ধ্যকোর্স বন্ধ, প্রকল্পগুলোতে পূর্ণকালীন প্রকল্প পরিচালক নিয়োগের নির্দেশনাও দেন শিক্ষামন্ত্রী।

পরিদর্শনকালে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, উচ্চশিক্ষা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সার্বিক কর্মকান্ড সম্পর্কে শিক্ষামন্ত্রীকে জানান।

ইউজিসি সূত্র জানায়, উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়ন ও আধুনিকায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কর্মপরিধি সম্প্রসারণ, অধিকতর ক্ষমতায়ন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে দ্রুত পদক্ষেপ নেয়া হবে। এ লক্ষ্যে আগামী ২৬ ফেব্রুয়ারি ইউজিসিতে দিনব্যাপী এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

সভায় শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসিসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন।