হোম আন্তর্জাতিক ভারতে নারী নির্যাতনে তৃতীয় মমতার পশ্চিমবঙ্গ

ভারতে নারী নির্যাতনে তৃতীয় মমতার পশ্চিমবঙ্গ

25
0
ভারতে নারী নির্যাতনে তৃতীয় মমতার পশ্চিমবঙ্গ

বিটিএন২৪ ডটকম: ভারতে নারী নির্যাতনের ক্ষেত্রে সবার উপরে আছে দেশটির সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশে। যেখানে ক্ষমতায় বিজেপি সরকার। দ্বিতীয় স্থানে থাকা মহারাষ্ট্রও বিজেপির শাসনে। তালিকার তৃতীয় স্থানে রয়েছে তৃণমূল কংগ্রেস সরকারের বাংলাভাষী রাজ্য পশ্চিমবঙ্গ।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটির ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) প্রকাশিত প্রতিবেদনে এ পরিসংখ্যানে এ তথ্য দেয়া হয়েছে। গোটা ভারতের সব নারী নির্যাতনের ঘটনা বিশ্লেষণ করে রাজ্যভিত্তিক এক পরিসংখ্যান প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত ২০১৭ সালে ভারতে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ৩ লাখ ৫৯ হাজার ৮৪৯টি। যার মধ্যে উত্তরপ্রদেশে ঘটেছে ৫৬ হাজার ১১টি। দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্রে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ৩১ হাজার ৯৭৯টি। আর ৩০ হাজার ২টি নারী নির্যাতনের ঘটনা নিয়ে তৃতীয় স্থানে পশ্চিমবঙ্গ।

প্রতিবেদনে বলা হয়, ২৭ দশমিক ৯ শতাংশ নারীর ওপর অত্যাচার করেছে স্বামী ও নিকটাত্মীয়রা। আবার এই নারী নিগ্রহের ঘটনার মধ্যে শ্লীলতাহানির ঘটনা ঘটেছে ২১ দশমিক ৭ শতাংশ। অপহরণের ঘটনা ঘটেছে ২০ দশমিক ৫ শতাংশ এবং ধর্ষণ ও যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে ৭ শতাংশ।

ভারতে ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে নারী নির্যাতনের ঘটনা বেড়েছে ৩ দশমিক ৭ শতাংশ। ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা ধরে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। শুক্রবার কলকাতার দৈনিকে প্রতিবেদনটি প্রকাশিত হয়।