হোম প্রবাসী খবর বাংলাদেশে আসছেন প্রথম নারী মহাকাশচারী ভ্যালেন্তিনা

বাংলাদেশে আসছেন প্রথম নারী মহাকাশচারী ভ্যালেন্তিনা

15
বাংলাদেশে আসছেন প্রথম নারী মহাকাশচারী ভ্যালেন্তিনা
ফাইল ছবি

বিটিএন২৪ রিপোর্ট: বাংলাদেশে আসার আগ্রহ প্রকাশ করেছেন বিশ্বের প্রথম নারী মহাকাশচারী ভ্যালেন্তিনা তেরেসকোভা। সব ঠিক থাকলে আগামী ডিসেম্বরে ঢাকায় আসবেন রাশিয়ার এই মহিয়সী নারী।

রাশিয়া এবং সোভিয়েত বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটদের অ্যালামনি সম্মেলন অল এশিয়ান ফোরামে যোগদান করতে আসার কথা রয়েছে এই কিংবদন্তী নারীর। আগামী ২২ ডিসেম্বর শুরু হবে সম্মেলন। চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত।

রাশিয়ার বিশ্বখ্যাত পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটির অ্যাসোসিয়েশন অব গ্রাজুয়েটস অ্যান্ড ফ্রেন্ডস পিপলসের কাউন্সিল চেয়ারম্যান আলমগীর জলিল বিষয়টি নিশ্চিত করেছেন।

আলমগীর জলিল এ প্রসঙ্গে বলেন, আমি পঞ্চম শ্রেণির ছাত্র থাকা অবস্থায় পরাশক্তি রাশিয়ার মহাকাশ জয়ের বিষয়ে জানতে পারি। জেনেছি মহাকাশ জয়ী প্রথম নারী নভোচারী ভ্যালেন্তিনা তেরেসকোভার কথা। ইচ্ছে ছিল কালজয়ী এই নারীকে একবার চোখে দেখার। বাংলাদেশে আসার নিমন্ত্রণপত্র এই মহিয়সীর হাতে পৌঁছে দেয়ার মধ্য দিয়ে আমার সেই স্বপ্ন বাস্তবায়িত হয়েছে।

তিনি বলেন, এই মহিয়সী বাংলাদেশে আসার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন। রাশিয়ার বাইরে যেতে তেরেসকোভার কিছু রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা রয়েছে। সেসব শেষ করতে পারলেই তিনি আসবেন বলে জানিয়েছেন।

উল্লেখ্য, প্রথম নারী হিসেবে ভ্যালেন্তিনা তেরেসকোভা মাত্র ২৬ বছর বয়সে ১৯৬৩ সালে মহাকাশে একক অভিযানে যান। তিন দিনের অভিযানে তিনি ৪৮ বার পৃথিবী প্রদক্ষিণ করেন। মহাকাশ অভিযানে যাওয়া ইতিহাসের প্রথম মানুষ রাশিয়ার ইউরি গ্যাগারিন। তিনি মহাকাশে যান ১৯৬১ সালে।