হোম আন্তর্জাতিক ফুটবল খেলা দেখায় ত্রি-আত্মঘাতী বোমা হামলা, নিহত ৩০

ফুটবল খেলা দেখায় ত্রি-আত্মঘাতী বোমা হামলা, নিহত ৩০

23
0
ফুটবল খেলা দেখায় ত্রি-আত্মঘাতী বোমা হামলা, নিহত ৩০
ফুটবল খেলা দেখায় ত্রি-আত্মঘাতী বোমা হামলা, নিহত ৩০

বিটিএন২৪ ডটকম: উত্তর-পূর্বাঞ্চলীয় নাইজেরিয়ার বোর্নো রাজ্যে ৩টি আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছে। দেশটির জরুরি সেবা কর্মকর্তারা জানায়, সোমবার (১৭ জুন) আত্মঘাতী বোমা হামলায় আরও ৪০ জন আহত হয়েছে। এটিই চলতি বছরের মধ্যে দেশটিতে ঘটে যাওয়া সবচেয়ে বড় গণহত্যার ঘটনা। এই হামলার দায় এখনও দল জানায়নি।

আফ্রিকার এই দেশটিতে বোকো হারাম জঙ্গি গোষ্ঠি এবং ইসলামিক স্টেট স্প্লিন্টার গ্রুপ প্রায়ই বোর্নো রাজ্যে সামরিক  এবং বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে প্রায়ই হামলা চালায়। তাদের হামলায় হাজার হাজার মানুষ প্রাণ হারায় এবং লক্ষ লক্ষ মানুষ এলাকা ছেড়ে বিতাড়িত হয়েছে।

দেশটির এক জরুরি সেবা বিভাগের কর্মকর্তা বার্তাসংস্থা ‘রয়টার্স’- এর কাছে জানান, গতকাল স্থানীয় সময় আনুমানিক ৮টার দিকে একজন ফোন করে জানায় যে, কন্দুগা গ্রামে বিস্ফোরণের বিকট শব্দ পাওয়া গিয়েছে।  সংবাদ পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে দেখি যে, হতাহতের সংখ্যা বিপুল। ৩০ জনের বেশি নিহত ও ৪২ জন আহতদের দেহ উদ্ধার করি।’ দেশটির সামরিক বাহিনী কোন মন্তব্য করেনি।

এর আগে গ্রামটির প্রধান বুলামা কালি বলেন, হামলায় তিন আত্মঘাতী বোমা হামলাকারীরা অংশ নিয়েছিল, যেখানে গ্রামবাসীরা বড় স্ক্রীনে ফুটবল ম্যাচ দেখার জন্য জড়ো হয়েছিল। নিহতদের বেশিরভাগই এখন কবরে রয়েছে এবং আহত জীবিতরা এখনও মাইগুদুরি হাসপাতালে রয়েছেন।

নাইজেরিয়ানরা সাধারণত বিয়ার পান করে ফুটবল খেলা দেখে, যার ফলে বোকো হারাম ফুটবলকে নিষিদ্ধ করতে চায়। বিয়ার পান করা একটি অ-ইসলামিক প্রথা এবং পশ্চিমা প্রভাবের চূড়ান্ত প্রদর্শনী। এর ফলেই হয়তো ইসলামিক জঙ্গি গোষ্ঠি বোকো হারাম এই আত্মঘাতী বোমা হামলা চালায়, যদিও এখন পর্যন্ত এ বিষয়ে কোন নির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। কন্দুগা বোর্নো রাজ্যের রাজধানী মৈদুগুরি থেকে ২৫ কিলোমিটার (১৫ মাইল) দূরে অবস্থিত।