হোম আন্তর্জাতিক প্রথম নির্বাচনেই ধাক্কা খেলো মোদি সরকার

প্রথম নির্বাচনেই ধাক্কা খেলো মোদি সরকার

21
0
প্রথম নির্বাচনেই ধাক্কা খেলো মোদি সরকার

বিটিএন২৪ ডটকম: ভারতের মহারাষ্ট্র ও হরিয়ানা রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। দুই রাজ্যে গত পাঁচ বছর ক্ষমতায় ছিল বিজেপি। মহারাষ্ট্রে শিব সেনাকে নিয়ে সরকার গঠন করলেও হরিয়ানায় সরকার গড়তে অন্যদের সমর্থন লাগবে বিজেপির। এবার বেশ কিছু আসনও খুইয়েছে ক্ষমতাসীনরা।

মহারাষ্ট্রের আসন ২৮৮টি। সেখানে বিজেপির জয়ের আভাস পাওয়া গেছে। জোটসঙ্গী শিবসেনা মিলে তারা রাজ্যটির ১৫৮ আসনে এগিয়ে রয়েছে। তবে গত নির্বাচনে বিজেপি জোট পেয়েছিল ১৮৫ আসন। এদিকে গতবারের চেয়ে ২০ আসন বেশি পেয়ে ১০৩টি আসনে এগিয়ে আছে কংগ্রেস-এনসিপি জোট।

অন্য়দিকে হরিয়ানাতে বিজেপি এগিয়ে থাকলেও সরকার গঠনে প্রয়োজনীয় আসন নিশ্চিত করতে পারেনি তারা। রাজ্যটির ৯০ আসনের মধ্যে ৩৯টি আসনে এগিয়ে আছে ক্ষমতাসীন দল। অন্যদিকে কংগ্রেস গতবারের চেয়ে ১৬ আসন বেশি পেয়ে ৩১ আসনে এগিয়ে আছে। তাই সেখানে জোট সরকার হতে পারে।

হরিয়ানার সাবেক মুখ্যমন্ত্রী দেবী লালের পুত্র ওম প্রকাশ চৌটালার নাতি দুষ্মন্ত সিং চৌটালা ভারতীয় লোকদল ভেঙে সম্প্রতি জননায়ক জনতা পার্টি তৈরি করেন। এবারের বিধানসভা নির্বাচনে নবীন এই দলটি ১০ আসনে এগিয়ে আছে। বিজেপি ও কংগ্রেস দুই দলই ইতিমধ্যেই তার সমর্থন পেতে চেষ্টা করছে।

এবারের বিধানসভা নির্বাচনে আশানুরূপ ফল না হওয়ায় হরিয়ানার বিজেপি প্রধান সুভাষ বরালাকে দলের পক্ষ থেকে পদত্যাগ করার নির্দেশ দেয়া হয়েছে। এমনকি তার নির্বাচনী আসনে ৩১ বছর বয়সী জেজেপি নেতা দুষ্মন্ত সিং চৌতালা এগিয়ে আছেন।

হরিয়ানা নির্বাচনের ফল আসতে শুরু করতেই সর্বভারতীয় বিজেপি সভাপতি ও মোদি সরকারের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হরিয়ানা রাজ্য বিজেপির সভাপকি ও মনোহর লাল খট্টারসহ রাজ্য বিজেপির জ্যেষ্ঠ নেতাদের নিয়ে জরুরি বৈঠক করেছেন। সেখানেই এমন সিদ্ধান্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।