হোম আন্তর্জাতিক তালেবানকে বেইজিংয়ে আমন্ত্রণ জানাল চীন

তালেবানকে বেইজিংয়ে আমন্ত্রণ জানাল চীন

20
0
তালেবানকে বেইজিংয়ে আমন্ত্রণ জানাল চীন

বিটিএন২৪ ডটকম: দুই দিনের আন্তঃআফগান সম্মেলনে অংশ নিতে তালেবানের প্রতিনিধিদের বেইজিংয়ে আমন্ত্রণ জানিয়েছে চীন। আফগানিস্তানে তালেবান জঙ্গিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধের অবসানের পর লক্ষ্যে আলোচনার জন্য বেইজিংয়ে দু’দিনের এই সম্মেলনের আয়োজন করেছে চীন।

বুধবার তালেবানের রাজনৈতিক মুখপাত্র সুহালি শাহিন বলেছেন, চীনের কূটনীতিকদের সঙ্গে দোহায় তালেবানের রাজনৈতিক কার্যালয়ে সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল ঘানি বারাদারের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, আন্তঃআফগান সম্মেলনে অংশ নিতে তালেবানের একটি প্রতিনিধিদলকে বেইজিংয়ে আমন্ত্রণ জানিয়েছে চীন। বেইজিংয়ে আগামী ২৯ ও ৩০ অক্টোবর এই সম্মেলন অনুষ্ঠিত হবে। গত বছর একটি চুক্তির লক্ষ্যে যুক্তরাষ্ট্র এবং তালেবানের মধ্যে যে ধরনের আলোচনা অনুষ্ঠিত হয়েছিল; এবারের আলোচনা সেটি থেকে আলাদা।

গত বছর বিভিন্ন ধরনের নিরাপত্তার নিশ্চয়তা দেয়ার পর আফগানিস্তান থেকে হাজার হাজার সৈন্য প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। গত মাসে কাবুলে তালেবানের হামলায় একজন মার্কিন সৈন্যসহ ১২ জনের প্রাণহানির পর এই গোষ্ঠীর সঙ্গে কোনো ধরনের আলোচনা করা হবে না বলে ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর ফলে সংঘাতের অবসানের লক্ষ্যে আফগান সরকার ও তালেবানের সঙ্গে আলাদা আলাদাভাবে আলোচনার পথ তৈরি হয়। আফগান সরকারকে যুক্তরাষ্ট্রের পুতুল হিসেবে উল্লেখ করে তাদের সঙ্গে কোনো ধরনের আলোচনা করা হবে না বলে ঘোষণা দেয় তালেবান। সূত্র: আলজাজিরা।