হোম খেলাধুলা টেস্টে অধিনায়ক মুমিনুল হক, টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহ

টেস্টে অধিনায়ক মুমিনুল হক, টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহ

14
0

বিটিএন২৪ রিপোর্ট: সাকিব আল হাসানের ২ বছরের নিষেধাজ্ঞার কারণে টেস্ট এবং টি-টোয়েন্টি- দুই ফরম্যাটেই নতুন অধিনায়ক নির্ধারণ করতে হয়েছে বাংলাদেশ দলকে।

ভারত সফরের জন্য টেস্টে নতুন অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয়েছে মুমিনুল হকের নাম। টেস্ট সিরিজের আগে অনুষ্ঠিত হবে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ওই সিরিজের জন্য অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের নাম।

আইসিসির নিষেধাজ্ঞার মুখে সাকিবের এই নিউজ প্রকাশ হওয়ার পর থেকেই জ্বল্পনা-কল্পনা, কে হচ্ছেন তাহলে টি-টোয়েন্টি এবং টেস্ট অধিনায়ক। একই সঙ্গে সাকিবের বিষয়ে আইসিসির কোনো সিদ্ধান্ত না আসা পর্যন্ত টেস্ট দলও ঘোষণা করছিল না বিসিবি। অবশেষে আইসিসি জানিয়ে দিয়েছে, সাকিবের ২ বছরের নিষেধাজ্ঞার বিষয়ে। যদিও দোষ স্বীকার করা এবং তদন্তে সহযোগিতা করার কারণে ১ বছরের শাস্তি কমিয়ে দেয় আইসিসি।

আইসিসির সিদ্ধান্ত আসার এক ঘণ্টা পরই দল ঘোষণার জন্য মিডিয়ার সামনে আসেন বিসিবি পরিচালক এবং ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান আকরাম খান, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু এবং নির্বাচক হাবিবুল বাশার সুমন। প্রথমেই অধিনায়কদের নাম ঘোষণা করেন আকরাম খান। এরপর টি-টোয়েন্টি ও টেস্টে সাকিবের পরিবর্তে কে এবং টেস্ট দল ঘোষণা করেন প্রধান নির্বাচক।

আকরাম খান জানান, আপাতত এই (ভারত) সফরের জন্যই মুমিনুল হক এবং মাহমুদউল্লাহ রিয়াদকে অধিনায়ক ঘোষণা করা হয়েছে।

কেন মুমিনুলকে টেস্ট অধিনায়ক হিসেবে নির্বাচিত করা হয়েছে? এই জবাবে আকরাম খান বলেন, ‘টেস্টে মুমিনুলের রেপুটেশন ভালো। এছাড়া যেহেতু আমাদেরকে দেখতে হবে যে, ভবিষ্যতে কারা বেশিদিন খেলবে এবং সম্প্রতি ভারত এবং শ্রীলঙ্কায় আমরা যে ট্যুর করেছি, সেখানে তার পারফরম্যান্স খুবই ভালো। আমরা সবাই বসে সেটা শেয়ার করলাম এবং সে সব বিবেচনা করেই আমরা টেস্টে ওকে ক্যাপ্টেন বানিয়েছি।’