হোম সংগঠন গৃহশ্রমিক নির্যাতনের বিচারের দাবি

গৃহশ্রমিক নির্যাতনের বিচারের দাবি

17
0
গৃহশ্রমিক নির্যাতনের বিচারের দাবি
গৃহশ্রমিক নির্যাতনের বিচারের দাবি

বিটিএন২৪ রিপোর্ট: সারাদেশে অব্যাহত গৃহশ্রমিক নির্যাতনের ঘটনার সুষ্ঠু বিচার ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ‘গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক’ নামক একটি সংগঠন।

মঙ্গলবার (২৩ অ‌ক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘বিগত কয়েকদিন যাবত দেশের বিভিন্ন স্থানে ফাহিমা, রুবি, বৃষ্টি, লামিয়া, সীমাসহ আরও বেশ কয়েকজন শিশু গৃহশ্রমিক নিয়োগকারী দ্বারা নির্যাতনের শিকার হয়েছে। এ ধরনের ঘটনায় বার বার বিচারহীনতার কারণে দোষীরা এমন করতে সাহস পায়। আর যদি এমন ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি সবাই দেখতে পায় তাহলে সেই ভয়ে দোষীরা গৃহশ্রমিকদের নির্যাতনের সাহস পাবে না।’

দেশব্যাপী গৃহশ্রমিকদের সুরক্ষায় প্রণীত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ অবিলম্বে বাস্তবায়নের দাবি জানিয়ে বক্তারা বলেন, ‘এটি বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক অনাকাঙ্খিত কারণে গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে।’

এছাড়া গৃহশ্রমিক নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, গৃহশ্রমিকদের মামলায় সরকারিভাবে আইনি সহায়তা প্রদান, নির্যাতিত গৃহশ্রমিকদের উপযুক্ত চিকিৎসা ও ক্ষতিপূরণ প্রদানের দাবি জানানো হয় আয়োজক সংগঠনের পক্ষ থেকে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন জাতীয় গৃহশ্রমিক সমন্বয় পরিষদের আহ্বায়ক ডা. ওয়াজেদুল ইসলাম খান, সদস্য সচিব নাজমা ইয়াসমীন, শ্রমিক কর্মচারি ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়ক নইমুল আহসান জুয়েল, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা আবুল হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের দফতর সম্পাদক খালেকুজ্জামান লিপন প্রমুখ।