হোম রাজনীতি খোকার মরদেহ আনতে সহযোগিতা করা হচ্ছে: তথ্যমন্ত্রী

খোকার মরদেহ আনতে সহযোগিতা করা হচ্ছে: তথ্যমন্ত্রী

26
0
খোকার মরদেহ আনতে সহযোগিতা করা হচ্ছে : তথ্যমন্ত্রী
ছবি: সংগৃহীত

বিটিএন২৪ রিপোর্ট: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র সাদেক হোসেন খোকার মরদেহ দেশে আনতে সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে। 

সোমবার (৪ নভেম্বর) সচিবালয়ে তথ্যমন্ত্রীর দপ্তরে সমসাময়িক বিষয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খোকার মৃত্যুতে শোক প্রকাশ করে তথ্যমন্ত্রী বলেন, আমি জানতে পেরেছি ঢাকার সাবেক মেয়র ও সংসদ সদস্য সাদেক হোসেন খোকা মৃত্যুবরণ করেছেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি ও তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

তার লাশ আনা নিয়ে সরকারিভাবে কোনো ব্যবস্থা করা হবে কি না জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, সাদেক হোসেন খোকা মৃত্যুর আগে ইচ্ছা প্রকাশ করেছিলেন এ জন্য পরাষ্ট্রমন্ত্রণালয় থেকে গতকালই বলা হয়েছিল তাকে আনার জন্য। এ ক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে। ইতোমধ্যেই তিনি মৃত্যুবরণ করেছেন তার মৃত্যুতে আমি গভীর শোক প্রকাশ করছি। তার বিদেহী আত্মার শান্তিকামনা করছি। আল্লাহর কাছে প্রার্থনা করি তার শোকাহত পরিবার যেন এই শোক সইতে পারে। তাকে আনার জন্য সরকারের পক্ষ থেকে ব্যবস্থা করা হয়েছে।

খোকার শেষ ইচ্ছা অনুযায়ী তার মরদেহ দেশে আনা সম্ভব হবে কি না তা নিয়ে বিভ্রান্তিতে আছে পরিবার। পাসপোর্ট না থাকায় জীবিত অবস্থায়ও তিনি দেশে ফিরতে পারছিলেন না।

যুক্তরাষ্ট্রের ভিজিট ভিসার নিয়ম মোতাবেক, ৬ মাস পর পর যাওয়া-আসা করে মার্কিন ভিসা বৈধ রাখার নিয়ম। ২০১৭ সালে খোকা ও তার স্ত্রী ইসমত হোসেনের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যায়। তারা নিউইয়র্ক কনস্যুলেটে নতুন পাসপোর্টের জন্য আবেদন করেন। পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন পাসপোর্ট পাওয়ার ব্যাপারে কনস্যুলেট থেকে কোনো সদুত্তর দেওয়া হয়নি।

২০১৪ সালের মে মাসের ১৪ তারিখে সাদেক হোসেন খোকা চিকিৎসার জন্য সপরিবারে মার্কিন যুক্তরাষ্ট্র গমন করেন। তারপর থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিউইয়র্ক সিটির কুইন্সে একটি বাসায় দীর্ঘদিন ধরে থাকছিলেন বিএনপির এ নেতা। বিদেশে থাকা অবস্থায় বেশ কয়েকটি দুর্নীতি মামলায় দণ্ড হয় খোকার।