কোপার সেমিতে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা!

7

বিটিএন২৪ রিপোর্ট: শিরোনামটি পড়ে নিশ্চয় অবাক হচ্ছেন? যে এখনও কোয়ার্টার ফাইনালই অনুষ্ঠিত হয়নি তাহলে সেমিফাইনালে কিভাবে মুখোমুখি হবে? চলুন আপনাদের সহজ হিসেব মিলিয়ে দেই, কিভাবে কোপা আমেরিকার ৪৬তম আসরে দুই চিরপ্রতিদ্বন্দ্বী সেমিফাইনালের লড়াইয়ে মুখোমুখি হচ্ছে।

চলমান কোপা আমেরিকার প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-প্যারাগুয়ে। আগামীকাল শুক্রবার (২৮ জুন) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় পোর্তো আলেগ্রেতে মুখোমুখি হবে দুই দল। শেষ আটের প্রথম লড়াইয়ে ফেভারিট স্বাগতিক ব্রাজিল। টুর্নামেন্টে এখনও অপরাজিত তারা। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার নিশ্চিত করে তিতের শিষ‌্যরা।

অপরদিকে ‘বি’ গ্রুপ থেকে বাদ পড়তে পড়তে শেষ আটের লড়াইয়ে টিকে যায় প্যারাগুয়ে। গ্রুপ পর্বের তিন ম্যাচে দুই পরাজয় আর এক ড্র দিয়ে কোনো ভাবে কোয়ার্টার ফাইনালে উঠে দলটি। দুই দলের মুখোমুখি সমীকরণ টানলে দেখা যায় ৮০ বারের সাক্ষাতে ৪৮ বারই জয় পায় পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। অপরদিকে প্যারাগুয়ে জিতে মাত্র ১৩টি ম্যাচ। আর ড্র হয়েছিল ১৯টি।

সমীকরণ ছাড়াও ঘরের মাঠে বেশ শক্তিশালী আলভেজের নেতৃত্বে থাকা ল্যাটিন আমেরিকার জনপ্রিয় দেশটি। তাই সবকিছু বিবেচনা করে ধরাই যায় নবম শিরোপার দৌঁড়ে শেষা চারে যাচ্ছে নেইমার বিহীন ব্রাজিল।

২৯ জুন (শনিবার) বাংলাদেশ সময় রাত ১টায় টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলার মুখোমুখি হবে লিওনেল মেসির আর্জেন্টিনা। নকআউট পর্বের এই ম্যাচে ফেভারিট মেসিরা। রিও ডি জেনেইরোর ম্যাচের আগে এখন পর্যন্ত মোট ২৬ বার মুখোমুখি হয় দুই দল।

যেখানে ম্যারাডোনার দেশ আর্জেন্টিনা জয় পায় ২১ ম্যাচে। বিপরিতে ভেনেজুয়েলার জয় মাত্র দুটি আর ড্র হয়েছে বাকি তিন ম্যাচ। কোপা আমেরিকায়ও এর আগে চার বার সাক্ষাত হয় দুই দলের। চারবারই দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার কাছে হারে ভেনেজুয়েলা। তাই ধারণা করা যায় জয়ের ধারা অব্যাহত রাখবে মেসিরা।

প্রথম দুই কোয়ার্টার ফাইনালের বিজয় দলরা মুখোমুখি হবে সেমিফাইনালের লড়াইয়ে। অতীত সমীকরণ বলছে ফুটবলের দুই মহা চিরপ্রতিদ্বন্দ্বীকে দেখা যাবে কোপার ৪৬তম আসরের ফাইনাল নিশ্চিতের ম্যাচে।

আগামী ৩ জুলাই সালভাদরে হয়তো মুখোমুখি হবে মেসি-কৌতিনহোরা। বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় অনুষ্ঠিত হবে প্রথম সেমিফাইনাল।