হোম আলাপচারিতা করোনা মহামারী থেকে রক্ষার জন্য সরকারমহলকে সাবধান হতে হবে- আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী

করোনা মহামারী থেকে রক্ষার জন্য সরকারমহলকে সাবধান হতে হবে- আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী

করোনা ভাইরাস (ফাইল ফটো)
করোনা ভাইরাস (ফাইল ফটো)
আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী
আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী

আ.ন.ম আহমদ উল্লাহ: কোভিড-১৯ যা করোনা ভাইরাস নামে পরিচিত – সাম্প্রতিক সময়ে গণমাধ্যমের শিরোনামে প্রাধান্য বিস্তার করেছে।

এশিয়ার বিভিন্ন অংশ এবং এর বাইরেও দ্রুত ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। সাধারণ সতর্কতা অবলম্বন করে আপনি এই ভাইরাসটির বিস্তারের ঝুঁকি কমিয়ে আনতে পারেন।

শ্বাসতন্ত্রের অন্যান্য অসুস্থতার মতো এই ভাইরাসের ক্ষেত্রেও সর্দি, কাশি, গলা ব্যথা এবং জ্বরসহ হালকা লক্ষণ দেখা দিতে পারে । কিছু মানুষের জন্য এই ভাইরাস মারাত্মক হতে পারে। এর ফলে নিউমোনিয়া, শ্বাসকষ্ট এবং অর্গান বিপর্যয়ের মতো ঘটনাও ঘটতে পারে।

তবে খুব কম ক্ষেত্রেই এই রোগ মারাত্মক হয়। এই ভাইরাসের ফলে বয়স্ক ও আগে থেকে অসুস্থ ব্যক্তিদের মারাত্মকভাবে অসুস্থ হওয়ার ঝুঁকি বেশি।

জামিয়া ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগরের মহা-পরিচালক আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরির কাছে ১৩৫ দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাস সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন,

‘করোনা ভাইরাস’ একটি মহামারি, যেটার কারণ হলো ‘অশ্লীলতা’।

অশ্লীলতা যখন সবার জন্য খুব সাধারণ হয়ে যায়, তখন আল্লাহ মহামারির মাধ্যমে আযাব প্রদান করেন এবং সাবধান করেন।

করোনা নামের মহামারি থেকে বাঁচতে আমাদের অশ্লীলতা ত্যাগ করতে হবে এবং বেশি বেশি তওবা করতে হবে। এবং বেশি বেশি জিকির-আযকার, কোরআন তেলাওয়াতে মগ্ন থাকতে হবে। পাঁচ ওয়াক্ত নামাজ যতটুকু সম্ভব মসজিদে আসে জামাতের সাথে আদায় করবে, সাথে বেশি করে নফল নামাজ পড়বে এবং দান সদকা করবে।

হাদিসে আসছে ,দান সদকা

দ্বারা বিপদ-আপদ দূর হয়ে যায়।

তিনি সরকার প্রধানকে পরামর্শ দিয়ে আরো বলেন, আপনার এমপি মন্ত্রীদের মুখের লাগাম টেনে ধরুন, আর না হয় এই মহামারী আরো ভয়ংকর রুপ নিবে, তারা আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা না করে নাস্তিক্যবাদ ছড়াচ্ছে,এমন বাক্য উচ্চারণ করছেন, যেগুলো গজবের জন্য যথেষ্ট হবে বলে আমি মনে করি।

তাই বলবো, আল্লাহর আযাব পরিপূর্ণ আসার আগে,সাবধান হোন। আর যারা আল্লাহর প্রতি ইমান রাখে,তাদের জন্য প্রতিটা মুসিবতই আল্লাহর দিকে ফিরে আসার উপলক্ষ হয়। আর যারা ইমান রাখে না,তাদের জন্য গযবের কারণ হয়। আল্লাহ তায়ালা বলেন,আল্লাহর নির্দেশ ছাড়া কোন বিপদ আসে না এবং যে আল্লাহর প্রতি ইমান রাখে,তিনি তার অন্তরকে হিদায়াত দান করেন (সুরা-তাগাবুন;১১)

তিনি আরো বলেন, ‘করোনা’ বাংলাদেশে মহামারির আকার ধারণ করার আগেই সরকার যথাযথ ব্যবস্থা নিচ্ছে। তবে সাধারণ জনগণ আরো সোচ্চার হতে হবে,আরো বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। তবে সরকারের প্রতি উদাত্ত আহবান থাকবে,’করোনা’কে উপলক্ষ করে সাধারণ দ্রব্যাদির মুল্য যেন নাগালের বাইরে না যায় সেদিকে সজাগ দৃষ্টি রাখা। এবং সবশেষে দেশ ও জাতির হিফাজতের জন্যে দোয়া করেন।