হোম আন্তর্জাতিক আফগানিস্তানে তালিবান হামলায় আট সেনার মৃত্যু

    আফগানিস্তানে তালিবান হামলায় আট সেনার মৃত্যু

    4
    আফগানিস্তানে তালিবান হামলায় আট সেনার মৃত্যু
    আফগানিস্তানে তালিবান হামলায় আট সেনার মৃত্যু

    বিটিএন২৪ ডটকম: যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় গাজনি প্রদেশে নিরাপত্তা বাহিনীর চেক পয়েন্টে গাড়ি বোমা হামলা চালিয়েছে সশস্ত্র সংগঠন তালিবান। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত আফগান বাহিনীর অন্তত আট সদস্য নিহতসহ আহত হয়েছেন আরও কমপক্ষে অর্ধশতাধিক।

    আফগান সামরিক বাহিনীর মুখপাত্র হানিফ রেজায়ি বার্তা সংস্থা ‘রয়টার্স’কে বলেন, ‘রবিবার (৭ জুলাই) স্থানীয় সময় ভোরে প্রদেশটির জাতীয় নিরাপত্তা অধিদপ্তরের (এনডিএস) পার্শ্ববর্তী চেক পয়েন্টে বোমা বোঝাই গাড়ি দিয়ে হামলাটি চালানো হয়। যদিও পরবর্তীতে মর্মান্তিক এ হামলার দায় স্বীকার করে নেয় তালেবান।

    এ দিকে তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেন, ‘এবারের হামলায় নিরাপত্তা বাহিনীর কয়েক ডজন কর্মকর্তা প্রাণ হারিয়েছেন। তাছাড়া এতে অনেক লোক আহত হয়েছেন।’

    অপর দিকে দেশটির সরকারি কর্মকর্তারা জানান, ‘গাড়ি বোমা বিস্ফোরণে এনডিএসের অন্তত আট সদস্য নিহত হয়েছেন। এতে আহতদের মধ্যে বেশিরভাগই বেসামরিক। যাদের বর্তমানে স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

    বিশ্লেষকদের দাবি, এমন একটি সময় এই গাড়ি বোমা হামলার ঘটনা ঘটল যখন আফগান সরকারকে বাইরে রেখে কাতারের রাজধানী দোহায় তালিবানের সঙ্গে বৈঠকে বসেছে যুক্তরাষ্ট্র। ২০১৮ সালের অক্টোবর থেকে যুদ্ধ বিধ্বস্ত এই দেশটিতে সংঘাত বন্ধের নামে সংগঠনটির নেতাদের সঙ্গে দফায় দফায় শান্তি আলোচনায় বসেছিল মার্কিন প্রতিনিধি দল।

    যদিও আফগান সরকারকে মার্কিন পুতুল হিসেবে আখ্যায়িত করে প্রথমে তাদের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়েছিল তালিবান। তবে পরবর্তীতে আন্তর্জাতিক বিভিন্ন চাপের কারণে অবশেষে বৈঠকে বসতে সম্মত হয় সকল পক্ষ।

    ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে বর্তমানে মাত্র ৫৬ শতাংশ অঞ্চলের নিয়ন্ত্রণ রয়েছে সরকারের হাতে। যদিও ২০১৫ সাল পর্যন্ত এর পরিমাণ ছিল ৭২ শতাংশ। মাত্র কয়েক বছরের ব্যবধানে তালিবান যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারি বাহিনীকে হটিয়ে বহু এলাকার দখল নিজেদের করে নেয়।

    একটি উত্তর ত্যাগ

    অনুগ্রহ করে মন্তব্য করুন
    অনুগ্রহ করে আপনার নাম প্রবেশ করুন