হোম খেলাধুলা আইপিএলে আবারও ফিক্সিংয়ের কালো ছায়া!

আইপিএলে আবারও ফিক্সিংয়ের কালো ছায়া!

আইপিএলে আবারও ফিক্সিংয়ের কালো ছায়া!
আইপিএলে আবারও ফিক্সিংয়ের কালো ছায়া!

বিটিএন২৪ রিপোর্ট: আইপিএল যতটা না গ্ল্যামারাস, তার সঙ্গে তুমুল বিতর্কের এক কেন্দ্রবিন্দুও। অনেকেই দাবি করে থাকেন, আইপিএল মানে পুরোটাই আগাগোড়া ফিক্সিংয়ের আখড়া। ইতিমধ্যে বেশ কিছু ফিক্সিংয়ের ঘটনা উদঘাটন হয়েছে আইপিএলে। যার জের ধরে নিষিদ্ধ হয়েছে ক্রিকেটার। নিষিদ্ধ হয়েছে আইপিএলের ফ্রাঞ্চাইজিও।

এবার এখনও পর্যন্ত নিশ্চিন্তেই এগুচ্ছিল আইপিএলের ম্যাচগুলো। কিন্তু শেষ পর্যন্ত সম্ভবত এবারের আইপিএলও ফিক্সিংয়ের কালো থাবা থেকে মুক্ত হতে পারলো না। যদিও এখনও পর্যন্ত ঠিক বলা যাচ্ছে না এটা ফিক্সিং কি না। তবে ফিক্সিঙয়ের ইঙ্গিত তো বহন করছেই।

এবারের ঘটনার কেন্দ্রবিন্দুতে সেই এক ভারতীয় ক্রিকেটার এবং বিস্ময়করভাবে এবারের বিতর্কে ভারতের তরুণ প্রতিশ্রুতিশীল ক্রিকেটার রিশাভ পান্ত। স্ট্যাম্প মাইকে ধরা পড়া তার একটি মন্তব্যই উসকে দিয়েছে ফিক্সিংয়ের বিতর্ক।

স্ট্যাম্প মাইকে পান্তের মন্তব্যকে ঘিরে বিতর্কের শুরুটা হয়েছিল ২০১৮ শেষদিকে ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফর থেকে। ব্যাট হাতে ভরসা হয়ে ওঠার পাশাপাশি উইকেটের পেছনেও গ্লাভস হাতে ‘স্লেজ মাস্টার’ হয়ে উঠছিলেন তরুণ রিশাভ পান্ত। তাকে উদ্দেশ্য করে অসি দলনায়ক টিম পেইনের ‘বেবি সিটার’ চ্যালেঞ্জ, পরবর্তীতে অসি অধিনায়কের সেই চ্যালেঞ্জ গ্রহণ করে পান্তের যোগ্য জবাব। সবমিলিয়ে রিশাভ পান্তের সৌজন্যে স্লেজিংটা বেশ উপভোগ্য হয়ে উঠেছিল।

তারই রেশ ধরে চলতি আইপিএলেও স্ট্যাম্পের পিছন থেকে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের মনোসংযোগে ব্যাঘাত ঘটাতে ব্যস্ত হয়ে রইলেন দিল্লি ক্যাপিটালসে খেলা রিশাভ পান্ত। তাতেই ফের স্পটলাইটে তরুণ এই উইকেটরক্ষক ব্যাটসম্যান এবং আইপিএলে স্পট ফিক্সিং বিতর্ক।

কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচের সময় স্ট্যাম্প মাইকে ধরা পড়া পান্তের মন্তব্য উসকে দিয়েছে ফিক্সিং বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় গত শনিবার ম্যাচ চলাকালীন পান্তের একটি ভয়েস ক্লিপিং ছড়িয়ে পড়েছে এবং তা রীতিমতো ভাইরাল।

ঘটনার সূত্রপাত শনিবার দিল্লি ক্যাপিটালস বনাম কেকেআর ম্যাচে চতুর্থ ওভারের মাথায়। ওভারের চতুর্থ বলে ১৬ রানের মাথায় তখন ব্যাট হাতে ক্রিজে নামেন নাইট ব্যাটসম্যান রবিন উথাপ্পা। ঠিক তখনই উইকেটের পেছন থেকে পান্ত বোলারকে উদ্দেশ্য করে বলে উঠলেন, ‘এই বলে তো এমনিতেও চার হবে।’

মাত্র কয়েক সেকেন্ডের সেই ভিডিও ক্লিপিংসের সত্যতা সেই অর্থে যাচাই না হলেও রিশাভ পান্তের এমন মন্তব্যের পর সেই বলে সন্দীপ ল্যামিচ্যানেকে বাউন্ডারি হাঁকান রবিন উথাপ্পা। তাতেই জোরালো হয়ে উঠেছে স্পট ফিক্সিংয়ের অভিযোগ।

পান্তের এই মন্তব্যের উপর ভিত্তি করে ভক্ত-সমর্থকরা দিল্লি-কলকাতা ম্যাচ পুরোটা ‘ফিক্সড’ বলতেও দ্বিধা করছেন না। আত্মবিশ্বাসের সঙ্গে পান্তের এমন মন্তব্যে বিতর্ক মাথাচাড়া দিয়ে ওঠা খুবই স্বাভাবিক।

তবে পন্তের বিরুদ্ধে ওঠা এমন অভিযোগের বিষয়ে বিসিসিআই জানিয়েছে, ‘সোশ্যাল মিডিয়ায় একটি অসম্পূর্ণ ভিডিও ক্লিপিংসের পরিপ্রেক্ষিতে কোনও ক্রিকেটারের উপর এমন অভিযোগ আনা বাঞ্ছনীয় নয়। এটা ভীষণই দুর্ভাগ্যজনক ব্যাপার।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.